কবির কবিতা
- ওবাইদুল হক - কবিতা ১৭-০৫-২০২৪

কবির কবিতা // ওবাইদুল হক

ক্লান্ত দেহ নিদ্রাহীন তিমির রজনী
তৃষাতুর স্বপ্ন বীভোর অতৃপ্ত বাসনায়
দিবা রাত্রীর অক্লান্ত শ্রম আয়ের শূন্য খাতা
যে কর্মের সূচনা কাব্য রচিয়তা
তথা - নামের পাশে কবি নামটার যোগ করতেই
যোগ্যতা নিতে যোগের পর যোগ পেরিয়ে যায়
বিবেকবানরা কিছুটা মূল্যবোধ চোখে রাখলেও সাধারণরা করে উপহাস।
কখনো কখনো কেউ পাগল বলে আখ্যায়িত করে,
কেউ করে পরিহাস,
কবিরা বনবাসী,কবিরা নাকি স্বাপ্নিক,
কেউবা প্রেম বিরহে কাব্য রচনা করে
ভয়ঙ্গকর ভীবিশিকা ধাঁরে ধাঁরে পথের অন্তরায়
বাস্তবের কাছে কবির মহত্ব,সততা,কর্মময়
ভ্রম সিন্ধু পর্বতের মত নিমর্ম।
ধনীরা করুণা করে আর সাধারণরা করে অনুসূচনা,
সবাই শুধু একটি মাত্র কিন্তুর কাছে আবদ্ধ
জগতে এত দিশা থাকতে
কেন কবি হতে এলেম।
এ কথা, একদা এক সখ্য বলেই দিল
কেন আমি নাম লিখিয়েছি কবির খাতায়
মৃদু হেসে বলি,হে নব কলি,
কে জানে কে কার স্বাদ কোথা খোঁজে পাই
অযথায় কেউ কি হয় কাননের মালি
ভেবে নাও সেই আমি কবি
শূন্য পরতের নিশির অঞ্জলী।
হে বন্ধু মোহটা দেখেছ শুধু,গভীরে যাওনি,
তাই চিনতে পারনি বৃথার ধরণী।
যত পরিহাস কর, দুঃখ নেই
দুঃখ হয় শুধু তোমাদের জন্যে
যে কাব্যের মাঝে তোমাদের বাস্তব আছে
চলন্ত জীবনের দিশা আছে
তোমরা সে কাব্যকে গ্রহন করনি।
আমার প্রতিদানের প্রাপ্য পেতে নয়
তোমাদের কল্যাণকে তোমরাই
বিশ্ব দুয়ারে বিচরণ করতে আসনি,
তবে আশার দুয়ারে দাঁড়িয়ে আছি
আসবে বলে,জানবে বলে,
আর তোমায় চির সত্য জানাব বলে
কেন আমি হয়েছি কবি
কাদের জন্যে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
০৬-০২-২০১৫ ০৬:২৯ মিঃ

valo valoooooooooo

obaidulhaq
২৩-০১-২০১৫ ০৫:৩৫ মিঃ

আশা করি সবাইা ভাল মন্দের বিচার করে মন্তব্য করবেন।